কিভাবে মোটা হওয়া যায়? মোটা হওয়ার সহজ উপায়। how to gain weight in bangla.

কিভাবে মোটা হওয়া যায়? মোটা হওয়ার সহজ উপায়। how to gain weight in bangla.

আজকাল ডিজিটাল যুগে সবাই এই ভেবে ব্যস্ত যে, কিভাবে ওজন কমানো যায়? কিন্তু পাশাপশি কিছু মানুষ আছে যাদের স্বাস্থ্য পরিমাণের চেয়ে অনেক বেশি পাতলা বা চিকন। তাই আজকের এই পোস্ট টি সেই সকল বন্ধুদের জন্য, যাদের স্বাস্থ্য মোটা করা দরকার। আমাদের দেশে অনেক ধরনের বিজ্ঞাপন আপনি হয়তো দেখতে পাবেন। কিন্তু ভুলেও ঐ ধরনের বিজ্ঞাপনের ফাদে পা দিবেন না। এটা আপনার জীবনে বয়ে আনবে শুধুই হতাশা। কারণ এই ধরনের পাওয়ারফুল ঔষধ সেবন করলে এর পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি। আপনি জানেন কি, আপনার শরীরের কতটুকু ধারণ ক্ষমতা আছে? আপনার দেহের ওজন বাড়াতে এবং মোটা করে তুলতে শুধুমাত্র খাবারে কিছু পরিবর্তন করতে পারলেই আপনিও হতে পারেন সুস্বাস্থের অধিকারী। হ্যাঁ তবে যদি আপনার কোনো প্রকার পেটের অসুখ , কৃমি, আমাশয় বা কোনো সংক্রামক রোগ থাকে তাহলে আজকের টিপস গুলো আপনার জন্য নয়। কারণ এই সমস্ত রোগ গুলো আপনার ওজন দিন দিন কমাবে। তার চেয়ে ভালো আপনি বরং ডাক্তারের সাথে পরামর্শ করুন। এবং ঐ সব রোগ প্রতিরোধ করতে চেষ্টা করুন। তারপর মোটা হওয়ার কথা ভাবুন। আর যদি আপনার মনে হয় ঐ ধরনের সমস্যা আপনার মাঝে নেই তাহলে মোটা এবং স্বাস্থ্যবান হওয়া আপনার জন্য কোনো অসাধ্য কাজ নয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক , কিভাবে মোটা হওয়া যায়? এবং মোটা হওয়ার সহজ উপায় কি কি?
মোটা হওয়ার সহজ উপায়
কিভাবে মোটা হওয়া যায়

১.ঘুম থেকে উঠে বাদাম ও কিসমিস খান

বাদাম এবং কিসমিস এগুলো আপনার ওজন বৃদ্ধি করতে সহায়তা করবে। তাই রাতে ঘুমানোর আগে আধা কাপ পানিতে কাঠ বাদাম ও কিসমিস ভিজিয়ে রাখুন এবং সকালে ঘুম থেকে ওঠে পান করুন। এটি অত্যন্ত উপকারী।

২.প্রচুর পরিমাণে শাক-সবজি খান

আপনি হয়তো ভাবছেন যে শাক সবজি তো ওজন কমানোর ক্ষেত্রে খাওয়া দরকার। কিন্তু না, ওজন বাড়ানোর ক্ষেত্রেও শাক-সবজির কোনো বিকল্প নেই। তবে হ্যাঁ, ওজন কমানোর এবং বাড়ানোর ক্ষেত্রে ভিন্ন ভিন্ন শাক সবজি খেতে হবে। যেসব খাবারে প্রচুর পরিমাণে ক্যালোরি আছে সেসব খাবার আপনার স্বাস্থ্য মোটা করে তুলবে। যেমন আম, কাঁঠাল, লিচু, কলা, পাকা পেঁপে, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, কাঁচা কলা ইত্যাদি এসব খাবারে ক্যালোরির পরিমাণ বেশি। তাই এগুলো বেশি করে খাবেন। অচিরেই সুফল দেখতে পাবেন। 

৩.আপনার খাদ্যের পরিমাণ বাড়িয়ে দিন

খাবারের পরিমাণ না বাড়ালে আপনি হাজার চেষ্টা করেও মোটা হতে পারবেন না। অনেকের আবার অভ্যাস আছে তিন বেলার বদলে পাচ বেলা খাওয়ার। যা কিনা ওজন কমানোর ক্ষেত্রে উপকারী।আপনি যদি বার বার খান তাহলে আপনার খাবার পরিমাণ কমে যাবে। তাতে করে দেহের মেটাবলিজম বৃদ্ধি পাবে ও ওজন আরো কমে যাবে। তাই নিয়ম মেনে তিন বেলা খাবার খাবেন এবং নরমাল এর চেয়েও চার ভাগের এক ভাগ পরিমাণ বেশি খাবার খাবেন। তাহলে মেটাবলিজম কমে ওজন বাড়তে শুরু করবে। সবসময় খেয়াল রাখবেন মেটাবলিজম যেন কমে। এজন্য আপনি দুপুরে খাওয়ার পর এক ঘন্টা ঘুমাতে যান, যদি কাজের ব্যস্ততায় ঘুমোতে না পারেন তাহলে চেষ্টা করুন অন্তত বিশ্রাম নিতে। 
কিভাবে মোটা হওয়া যায়
মোটা হওয়ার সহজ উপায়

৪. তেলে ভাজা খাবার খান

অতিরিক্ত তেলে ভাজা খাবারে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, তাই তেলে ভাজা খাবারের পরিমাণ বাড়িয়ে দিন। হ্যাঁ তবে অবশ্যই সাথে তাজা শাক সবজির সালাদ খাবেন , যাতে স্বাস্থের ক্ষতি না হয়। 

৫. হালকা পাতলা ব্যায়াম করুন

আপনি নিশ্চয়ই ভাবছেন যে, ব্যায়াম তো শরীর চিকন বা পাতলা করতে লাগে, তাহলে কেন মোটা হতে গেলেও ব্যায়াম করতে হবে। হ্যাঁ বন্ধুরা আপনার স্বাস্থ্য কি শুধু মোটা ও গোল আকৃতির করতে চান? তাহলে ব্যায়াম করার প্রয়োজন নেই। কিন্তু আপনি যদি আপনার দেহের সুন্দর একটি আকৃতি চান---আপনি চান যে আপনার স্বাস্থ্য মোটা হওয়ার পাশা পাশি সুন্দর পেশী ও সুগঠিত স্বাস্থ্য হোক, তাহলে ব্যায়াম করা আপনার জন্য শ্রেয়। তবে অতিরিক্ত ব্যায়াম করা যাবেনা। যদি পারেন একজন অভিজ্ঞ ট্রেনার এর কাছ থেকে ব্যায়াম করার বিস্তারিত আলোচনা করুন। এই ব্যায়াম আপনার ক্ষুধাকে আরো বাড়িয়ে তুলবে এবং আপনি আরো বেশি খাবার খেতে পারবেন। 

৬.যদি পারেন ভাতের ফ্যান খান

যদিও আমাদের দেশে বেশির ভাগ মানুষই ফেলে দেয় ,কিন্তু ভাতের মাড় বা ফ্যান আমাদের স্বাস্থের জন্য অনেক উপকারী। মোটা হওয়ার ক্ষেত্রে এটি অত্যন্ত উপকারী। তাই প্রতিদিন চেষ্টা করুন অন্তত দিনে একবার ভাতের মাড় খেতে। 

৭.দুধ ও মধু

অনেক প্রকার খাবার আছে যেগুলো আমাদের স্বাস্থ্য প্রাকৃতিক ভাবে মোটা করে তুলে। তার মধ্যে আছে দুধ এবং মধু। প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধ সাথে অল্প করে মধু মিশিয়ে খান। এটি মোটা হওয়ার পাশা পাশি আপনার দেহে পুষ্টি জোগাবে। 
মোটা হওয়ার সহজ উপায়
মোটা হওয়ার সহজ উপায়

৮.মেটাবলিজম কমান 

শুরুতেই বলেছি মেটাবলিজম এর কথা। খুবই গুরুত্বপূর্ণ। মেটাবলিজম যত কম হবে আপনার ওজন ততো বাড়বে। মেটাবলিজম কমাতে হলে দুপরে খাওয়ার পর ঘুমানোর চেষ্টা করুন অথবা এক ঘন্টা বিশ্রাম নিন। চর্বি যুক্ত খাবার খান। 


সবসময় উচ্চ ক্যালোরি যুক্ত খাবার খাবেন, যেমন- ঘি/ মাখন, ডিম, চিজ/ পনির, কোমল পানীয়, গরু-খাসির মাংস, আলু ভাজা, মিষ্টি জাতীয় খাবার, চকলেট, মেয়নিজ ইত্যাদি।এইসব কিছু এপলাই করার পরেও যদি আপনার ওজন না বাড়ে, তাহলে আমি বলবো যে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। কারণ হয়তো অন্য কোনো সমস্যা থাকতে পারে। উপরে উল্লেখিত যতগুলো টিপস বলা হয়েছে তা একজন স্বাভাবিক সুস্থ্য মানুষকে অবশ্যই মোটা করে তুলবে। তাই আপনি যদি এই টিপস গুলো থেকে কোনো উপকৃত না হোন তাহলে জলদি ডাক্তারের সাথে পরামর্শ করাটাই আপনার জন্য ভালো। 

সবশেষে বন্ধুরা কেমন লাগলো আজকের এই মোটা হওয়ার টিপস গুলো। যদি ভালো লেগে থাকে তাহলে ফেসবুকে বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং আপনার কোনো হ্যাংলা পাতলা বন্ধু থাকলে তাকে মোটা হতে সাহায্য করুন। 

Healthshocheton team always there for you. 
কিভাবে মোটা হওয়া যায়? মোটা হওয়ার সহজ উপায়। how to gain weight in bangla. কিভাবে মোটা হওয়া যায়? মোটা হওয়ার সহজ উপায়। how to gain weight in bangla. Reviewed by Healthshocheton on July 30, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.