পানি খাওয়ার উপকারিতা- পানি খাওয়ার নিয়ম- healthshocheton

পানি খাওয়ার উপকারিতা।পানি খাওয়ার নিয়ম জেনে নিন। 


পানির অপর নাম জীবন। এ কথাটি কম বেশি আমরা সকলেই জানি। আমাদের সুস্বাস্থ্য বজায় রাখতে পানি খাওয়ার নিয়ম জেনে পানি পান করা অত্যন্ত জরুরী। সুস্বাস্থের জন্য পানির কোনো বিকল্প নেই। আপনি হয়তো না খেয়ে এক মাস এর বেশি সময় টিকে থাকতে পারবেন। কিন্তু পানি ব্যতীত তা সম্ভব নয়। পানি পরিমাণ মত পান করলে এর সুফল অনেক। আবার অতিরিক্তি পানি পান করলে এর কুফলও আছে বটে। তাই আমাদের অবশ্যই উচিৎ সঠিকভাবে নিয়ম মেনে পানি পান করা। এই আর্টিকেলটিতে এমনি দুটি সময়ের  কথা বলা হয়েছে, যে সময় পানি পান করলে আমাদের সাস্থ্য রক্ষার ক্ষেত্রে খুবই উপকারী। তাহলে চলুন জেনে নেওয়া যাক।
পানি খাওয়ার নিয়ম
পানি খাওয়ার উপকারিতা 

প্রথমত ঘুমের আগে পানি খাওয়ার উপকারিতা: 


ঘুমের আগে পানি খেলে আমাদের শরীর আর্দ্র থাকে। সারাদিন আপনি পানি খাওয়ার অনেক সময় পাবেন, কিন্তু ঘুমের পর সাধারণত পানি খাওয়া হয়না।  তাই এই সময়টিতে শরীরকে আর্দ্র রাখতে হলে ঘুমের আগে পানি পান করা জরুরী। এবং আমাদের শরীরকেও সতেজ রাখে। 

আমাদের দেহে সারাদিন নানাভাবে বিষাক্ত পদার্থ প্রবেশ করে। তাই ঘুমানোর আগে পানি পান করলে এসব বিষাক্ত পদার্থগুলোকে দূর করতে সাহায্য করে। এই বিষাক্ত পদার্থ গুলো আমাদের দেহে নানান ধরনের রোগ ব্যাধির সৃষ্টি করে, তাই ঘুমানোর আগে অবশ্যই পানি পান করা উচিত। 

এ কথাটি হয়তো আপনি নিজেও জানেন যে, ঘুমের আগে পানি পান করলে আমাদের ঘুম ভালো হবে। কিন্তু কোনো কারণবসত  হয়তো পানি পান করা হয়না। কারণ আমরা অনেকেই এটা ভেবে পানি পান করিনা যে, রাতে বেশি পানি খেলে ঘন ঘন প্রস্রাব করতে হবে। কিন্তু আপনি যদি আপনার সাস্থ্য সম্পর্কে সচেতন হন, তাহলে রাতে প্রস্রাব করাটা খুব কষ্টের কিছু না। এতে বরং আপনার উপকারীই হবে। 

ঘুমানোর আগে পানি খেলে দেহের ভিটামিন, মিনারেল এবং পুষ্টির ভারসাম্য গুলো বজায় রাখতে সহায়তা করে। কারণ আমরা যখন নিদ্রায় শায়িত হয় তখন আমাদের কোনো ধরনের শারীরিক পরিশ্রম করতে হয় না। এজন্যই পানি আমাদের দেহের পুষ্টি ও ভিটামিন গুলোকে সব অংশে পৌঁছাতে সাহায্য করে। 

আমাদের পেশি এবং গাঁটকে শিথিল রাখার জন্য পানির ভুমিকা অনেক। ঘুমের আগে পানি খেলে সারারাত পেশির টান বা ক্রাম্প  হওয়ার সম্ভাবনা খুবই কম। তাছাড়া পরের দিনের জন্য আপনার পেশি থাকবে পুরোপুরি ফিট।

পানি সাধারণত জিরো ক্যালোরির হয়ে থাকে, তাই পানি পান আমাদের দেহের ওজন কমাতে সাহায্য করে। ভাবছেন কিভাবে, হ্যাঁ আপনি যদি ঠান্ডা বা উষ্ণ পানি পান করেন,তাহলে আপনার শরীর এটিকে গরম করতে প্রচুর পরিমাণে ক্যালোরি খরচ করে, যার ফলে আমাদের দেহের ওজন কমে যায়। যদিও এটি খুবই অল্প তবুও অনেক প্লাস পয়েন্ট আপনার ওজন কমে যাওয়ার ক্ষেত্রে।

ঘুম থেকে উঠে পানি খাওয়ার নিয়ম:


 সারারাত ঘুমানোর ফলে দীর্ঘ সময় যাবত হজম প্রক্রিয়াকরণ চালু থাকেনা। এর ফলে হজম শক্তিতে নানান ধরনের সমস্যা দেখা দেয়। কিন্তু যদি আপনি ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করেন, তাহলে এই হজম শক্তির কার্যক্রম পুনরায় চালু হয়ে যায়। তাই আমাদের উচিৎ সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করা।

আরো জানেন কি, যদি আপনি প্রতিদিন ১৬ আউন্স করে হাল্কা গরম পানি খান তাহলে আপনার শরীরের মেটাবলিজম ২৪% বৃদ্ধি পাবে , যা কিনা আমাদের শরীরের ওজন কমাতে সাহায্য করে।

এবং প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি খেলে আপনার দেহের দুষিত পদার্থ বের হয়ে যাবে। শরীরের ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও সৌন্দর্য বৃদ্ধি করবে।
পানি খাওয়ার নিয়ম

সকালে নাস্তা করার আগে এক গ্লাস পানি খান, তাতে আপনার দেহের কোষ এবং নতুন মাংসপেশী গঠন করতে সহায়তা করবে।

কখনো সকালে পানির পরিবর্তে জুস কিংবা অন্য কোনো কিছু পান না করাটাই উত্তম। সকালে খালি পেটে পানি পান করলে শরীর নতুন করে খাদ্য থেকে পুষ্টি গ্রহণ করতে পারে, এবং দেহের মলাশয় পরিষ্কার রাখতে সক্ষম হয়।

পানি খাওয়ার উপকারিতা অপরিহার্য। তাই পানি খাওয়ার নিয়ম মেনে আপনি যদি পরিমাণ মত পানি পান করেন তাহলে পানিজনিত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এবং সুসাস্থ্য অর্জন করতে পারবেন। আমাদের এই আর্টিকেল টি পরে যদি আপনার উপকার হয়, তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন। এ বিষয়ে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করে জানাবেন।

Healthshocheton team always there for you.

পানি খাওয়ার উপকারিতা- পানি খাওয়ার নিয়ম- healthshocheton পানি খাওয়ার  উপকারিতা- পানি খাওয়ার নিয়ম- healthshocheton Reviewed by Healthshocheton on July 16, 2019 Rating: 5

3 comments:

  1. Thanks for helpful article. I just wanted to ask you is there any disadvantage to drink too much water. Could you pls write a reply or post an article about it. thanks once again.

    ReplyDelete
  2. Thanks for helpful article. I just wanted to ask you is there any disadvantage to drink too much water. Could you pls write a reply or post an article about it. thanks once again.

    ReplyDelete
  3. Thanks for helpful article. I just wanted to ask you is there any disadvantage to drink too much water. Could you pls write a reply or post an article about it. thanks once again.

    ReplyDelete

Powered by Blogger.